• f
  • t
  • g+

এবার কুমিল্লায় করো’নার ভুয়া সনদ জালিয়াতি

আ’টক ১

আপলোড : ঢাকা , শনিবার, ০১ আগস্ট ২০২০

কুমিল্লা প্রতিদিন :
  • মোঃ শরিফুল ইসলাম সুমন॥
image

ক’রোনাভাইরাস শনাক্তের ভু’য়া রিপোর্ট তৈরীসহ বিভিন্ন জাল সনদ তৈরী ও বিক্রির দায়ে কুমিল্লার চান্দিনা থেকে মোর্শেদ আলম নামে এক প্রতা’রককে গ্রেপ্তার করেছে র‌্যাব।

কুমিল্লার চান্দিনা বাজার এলাকার ”বিসমিল্লাহ এন্টারপ্রাইজ” নামে একটি দোকান থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব। মোর্শেদ আলম কুমিল্লার দেবিদ্বার উপজেলার জাফরাবাদ গ্রামের ইদ্রিস আলীর ছেলে।

এ বিষয়ে র‌্যাব-১১ সিপিসি-২ এর কমান্ডিং অফিসার তালুকদার নাজমুস সাকিব জানান,গ্রেপ্তারকৃত মোর্শেদ আলম করো’না ভাই’রাসের ভু’য়া রিপোর্ট, সার্টিফি’কেট, জাতীয় পরিচয়পত্র প্রদানের নামে বিভিন্ন লোকজনের সাথে প্রতারনা করে আসছিলো।

এসব রিপোর্টের জন্য সে লোকজনের কাছ থেকে বিভিন্ন অংকের টাকা নিয়ে থাকে। এছাড়া বিভিন্ন ধরনের একাডেমিক সার্টিফিকেটও মোর্শেদ জাল তৈরী ও বিক্রি করে প্র’তারনা করে আসছিলো মোর্শেদ। বিসমিল্লাহ এন্টারপ্রাইজ থেকে বিপুল পরিমান ভু’য়া সনদ, কম্পিউটার, প্রিন্টার ও স্ক্যানার জব্দ করেছে র‌্যাব।

তিনি আরো জানান,দীর্ঘ দিন ধরে মোর্শেদ ‘বিসমিল্লাহ এন্টারপ্রাইজ’ নামক দোকানে ব্যবসার আড়ালে অধিক লাভবান হওয়ার জন্য কম্পিউটারে বিভিন্ন এডিটিং সফটওয়্যার ব্যবহার করে অবৈধভাবে জাল শিক্ষাসনদ, জাল জন্মনিবন্ধন তৈরি করে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে।তার দোকান থেকে জব্দ করা কম্পিউটারের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বিভিন্ন এডিটিং সফটওয়্যারে অসংখ্য জাল সনদ সংরক্ষিত রয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে মোর্শেদ অভিযোগের সত্যতা স্বীকার করেছেন বলেও জানান র‌্যাবের এ কর্মকর্তা।