• f
  • t
  • g+

বংশ পরম্পরায় ৪পুরুষ ধরে চোর

আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০

কুমিল্লা প্রতিদিন :
  • প্রতিবেদক, কুমিল্লা প্রতিদিন
image

ভোলা জেলার দুলারহাট থানার নুরাবাদ এলাকার মৃত দেলোয়ার হোসেনের ছেলে নুরুল ইসলাম ওরফে কালু ওরফে আবুল কালাম। তার দাদা চুরি করত। এরপর তার বাবা দেলোয়ার হোসেনও জড়িয়ে পড়েন চুরি চক্রে। বাবার পথ ধরে কালুরা ৪ ভাইও শুরু করেন অভিনব পন্থায় চুরি। এমনকি কালুর ছেলেও জড়িয়ে পড়েছে চুরি চক্রে। বংশ পরম্পড়ায় ৪ পুরুষ ধরে চুরি করছে তারা। আইনশৃঙ্খলাবাহিনীর হাতে বেশ কয়েকবার গ্রেফতার হলেও বন্ধ হয়নি তাদের চুরি। কালুর ৩ ভাই আগেই ডিবি পুলিশের হাতে গ্রেফতার হয়। ২২ জুলাই বুধবার রাতে রাজধানীর কদমতলী এলাকা থেকে চক্রের ৭ সদস্যসহ কালু গ্রেফতারের পর পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে বংশ পরম্পড়ায় ২০-২২ বছর ধরে শুধু দোকান টার্গেট করে অভিনব পন্থায় চুরির তথ্য তুলে ধরেছে। গ্রেফতারকৃত অন্য সদস্যরা হলো-সাত্তার ওরফে ছত্তার,রানা মিয়া, কাঞ্চণ মিয়া,নুরুল আমিন ওরফে নুরু,ইব্রাহিম খলিল ও শহিদুল ইসলাম। শুধু কালুই নয় এ চোর চক্রের সব সদস্যই হয় একই পরিবারের অথবা একই গ্রামের সদস্য। কালুর মতো তারাও একইভাবে চুরি চক্রে জড়িয়ে অভিনব পন্থায় চুরি করে আসছিলো। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ৩৬ হাজার টাকা, ২টি ল্যাপটপ, ১৫টি থ্রি পিস ও ৭টি মোবাইল উদ্ধার করা হয়েছে।

ডিবির একাধীক সূত্র জানায়, চোর চক্রটি অভিনব পন্থায় বিকাশ বা অন্য কোনো দোকানকে টার্গেট করে। টার্গেটকৃত দোকানে এক এক করে প্রবেশ করে ভীড় বাড়িয়ে ফেলে। এরপর পণ্য পছন্দ ও দরদামসহ বিভিন্ন পন্থায় দোকানদারকে ব্যস্ত রাখতে থাকে। কয়েকজন দোকানদারকে ব্যস্ত রাখে আর কয়েকজন সুযোগ বুঝে দোকানে রক্ষিত টাকা, ল্যাপটপ, মোবাইল, কাপড়-চোপড়সহ অন্যান্য জিনিসপত্র সুকৌশলে চুরি করে সটকে পরে। এরপর নির্দিষ্ট জায়গায় মিলিত হয়ে চুরি করা মালামাল নিজেদের মধ্যে ভাগ করে নেয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানিয়েছে, তারা সংঘবদ্ধ চুরি চক্রের সদস্য। তাদের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধীক মামলা রয়েছে।

ডিবির ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের ইনচার্জ এডিসি আশরাফুল্লাহ জানান, গোপন সংবাদের ভিত্তিতে খবর আসে কদমতলীর মদিনাবাগের একটি বাসার নিচতলায় গ্রেফতারকৃতরা চুরিকৃত মালামাল ভাগাভাগি করছে। পরে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। এ বিষয়ে তাদের বিরুদ্ধে কদমতলী থানায় একটি মামলা করা হয়েছে।